Rules & Regulations

কলেজের নিয়ম-শৃংখলাঃ

কলেজের প্রচলিত নিয়ম-শৃংখলা মেনে চলা প্রত্যেক ছাত্রের জন্য আবশ্যিক। কোন ছাত্র নিয়ম ও শৃংখলা পরিপন্থী কোন কাজ করলে অপরাধের মাত্রা অনুযায়ী শাস্তি প্রযোজ্য হবে। কলেজের উল্লেখযোগ্য নিয়ম-শৃংখলাগুলো হচ্ছে-

১। কলেজের ইউনিফর্ম যথাযথভাবে পরিধান করে কলেজে উপস্থিত বাধ্যতামূলক। ক্লাস চলাকালীন সময়ে কলেজ ইউনিফর্ম ছাড়া কোন ছাত্রকে কলেজ ক্যাম্পাসে প্রবেশ বা ক্লাস করার অনুমতি দেওয়া হয় না।

২। উপযুক্ত কারণ ছাড়া প্রতি পর্বে উপস্থিতির হার ৮০% এর কম হলে পার্বিক পরীক্ষায় অংশগ্রহনের সুযোগ দেওয়া হয় না।

৩। কর্তৃপক্ষের পূর্বানুমতি বা কোন গ্রহণযোগ্য কারণ ব্যতীত কোন ছাত্র কলেজে অনুপস্থিত থাকতে পারবে না। প্রয়োজনে অনুপস্থিতির জন্য আবেদনপত্র সহ শ্রেণি শিক্ষকের সাথে সাক্ষাৎ করতে হবে।

৪। কলেজ কর্তৃক নির্ধারিত সময়ে বা তার পূর্বে পর্বের বেতনাদি পরিশোধ করতে হবে। নির্ধারিত সময়ে উক্ত বেতনাদি পরিশোধে ব্যর্থ হলে ভর্তি বাতিল হয়ে যায়। সেক্ষেত্রে অবিভাবকের লিখিত আবেদনের প্রেক্ষিতে অধ্যক্ষের অনুমোদনক্রমে পুনঃ ভর্তি ফি দিয়ে পুনঃ ভর্তি করা হতে পারে।

৫। সাধারণভাবে সকল বিষয়ের জন্য ১০০ নম্বরে পাশ নম্বর ৪০। তবে যে সব বিষয়ের মোট নম্বর সৃজনশীল, বহু নির্বাচনী, ব্যবহারিক ইত্যাদি অংশে বিভক্ত, সে সব বিষয়ে প্রতিটি অংশে আলাদা-আলাদাভাবে পাশ নম্বর না পেলে ঐ বিষয়ে অকৃতকার্য হিসাবে গণ্য হবে।

৬। ১ম ও ২য় সাময়িক বা প্রাক-নির্বাচনী পরীক্ষায় দুই বা তথাধিক বিষয়ে অকৃতকার্য হলে এবং ২য় সাময়িক বা নির্বাচনী পরীক্ষায় অব্যশিক বিষয়ের যে কোন একটিতে অকৃতকার্য হলে বাধ্যতামূলক ছাড়পত্র প্রদান করা হয়।

৭। নির্বাচনী পরীক্ষায় কোন ছাত্র কৃতকার্য না হলে তাকে কোন ক্রমেই এস এস সি / এইচ এস সি পরীক্ষায় ফরম পূরনের সুযোগ দেওয়া হয় না।

৮। কোন ছাত্র ক্লাসে মোবাইল ফোন বহন করতে পারবে না। মোবাইল ফোন ব্যবহার করার কারনে কোন ছাত্রের বিরুদ্ধে ক্লাসে শৃংখলা ভঙ্গের অভিযোগ পাওয়া গেলে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহন করা হয়।

৯। আবাসিক ছাত্রদের ক্ষেত্রে পর্বপঞ্জির মাধ্যমে সাক্ষাৎকারের নির্দিষ্ট দিন অভিভাবককে অবহিত করা হয়। সাক্ষাৎকারের নির্দিষ্ট সময় ছাড়া অন্যদিন বা সময়ে কলেজে এসে পুত্র/প্রতিপাল্যের সঙ্গে সাক্ষাত করার সুযোগ নেই।

১০। কোন আবাবিস অভিভাবক তার পুত্র/প্রতিপাল্যকে এ কলেজ থেকে প্রত্যাহার করতে চাইলে নিয়ম অনুযায়ী কলেজের পাওনাদি পরিষোধের মাধ্যমে ছাড়পত্র গ্রহন করবেন।

১১। কোন অনাবাসিক ছাত্রের অভিভাবক পর্বের শুরুর আগে ছাড়পত্র সংগ্রহণ করতে চাইলে অধ্যক্ষ বরাবর আবেদনের মাধ্যমে অনুমতি সংগ্রহণ করবেন। পর্ব শুরু হওয়ার পর ছাড়পত্র সংগ্রহণ করতে চাইলে কলেজের নিয়ম অনুযায়ী পর্বের সকল পাওনাদি পরিশোধ করতে হবে।

বি: দ্র:- কলেজের যাবতীয় একাডেমিক, প্রশাসনিক ও শৃংখলা বিষয়াদি বোর্ড অব গভর্নরস এর অনুমোদন পূর্বক প্রণয়ন করা হয়েছে।